আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
আবাসনের নিবন্ধন ফি কমানোর প্রস্তাব উঠছে সংসদে

আবাসনের নিবন্ধন ফি কমানোর বিষয়টি আগামী সংসদে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাব উইনটার ফেয়ার-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

২৪ ডিসেম্বর শুরু হওয়া পাঁচ দিনের এই মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত।

গৃহায়ণমন্ত্রী বলেন, নিবন্ধন ফি কমানোর বিষয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। তারা যাচাই-বাছাই করছে। আগামী সংসদ অধিবেশনে এ প্রস্তাব উপস্থাপন করা হবে।

গণপূর্তমন্ত্রী বলেন, কিছু টাউট- বাটপার ব্যবসায়ী আছে যারা বুড়িগঙ্গা পার হয়ে মাওয়া ঘাট পর্যন্ত রাস্তার দুই পাশে স্বল্প পরিমাণ জায়গা ভাড়া করে চাকচিক্যময় বিজ্ঞাপন দিয়ে মানুষের টাকা হাতিয়ে নেয়। বিশেষ করে প্রবাসী ও সহজ সরল মানুষ তাদের ফাঁদে পড়ে। এদের কারণে ভালো আবাসন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এইসব বাটপারদের ব্যাপারে রিহ্যাবের পক্ষ থেকে পত্র-পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জনগণকে সতর্ক করতে হবে।

দেশের আবাসন উন্নয়ন কাজে দেশীয় বিনিয়োগকারীদের সুযোগ দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে জানিয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী বলেন, সরকারি অনেক উন্নয়ন প্রকল্পে আমরা বিদেশিদের দিয়ে কাজ করাই। দেশে আমাদের যোগ্য যেসব প্রতিষ্ঠান আছে এটি তাদের দিয়ে করানোর প্রস্তাব আমি দিয়েছি। দেশীয় প্রতিষ্ঠানকে এসব ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। বিদেশিদের কাজ শেষে তাদের অ্যাকাউন্টে কোনো ব্যালেন্স থাকে না, সব নিয়ে চলে যায়।

রিহ্যাবের পক্ষ থেকে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠনের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, এই বিষয়টি আমি আপনাদের হয়ে অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কথা বলবো।

দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে উল্লেখ করে রেজাউল বলেন, একটা সময় ছিল যখন ফাইল এক টেবিল থেকে আরেক টেবিলে যেতে অনেক সময় লাগতো। এখন আর এ অবস্থা নেই। আমরা সেখানে টাইম ফ্রেম করে দিয়েছি। এই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি ফাইলের কাজ শেষ না হয় যার টেবিলে পাওয়া যাবে তার ব্যাপারে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, সহ-সভাপতি কামাল মাহমুদ প্রমুখ। জাগোনিউজ২৪