আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
দু’শ’ ভবনের বিরুদ্ধে অভিযানে নামছে রাজউক

ইমারত বিধিমালা না মেনে নক্সার ব্যত্যয় ঘটিয়ে নির্মাণ করা বহুতল ভবনের বিরুদ্ধে দ্বিতীয় দফায় একযোগে আটটি জোনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযানে নামছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। গত বছরের মার্চে রাজধানীতে নিয়ম না মেনে গড়ে তোলা রাজউকের সকল প্রকারের ভবনের তালিকা অনুযায়ী চলতি সপ্তাহে কমপক্ষে ২ শতাধিক ভবনের বিরুদ্ধে রাজউক ব্যবস্থা গ্রহণ করতে প্রস্তুতি নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ অভিযান একটানা চলবে। একইসঙ্গে অভিযানে নিয়ম মানতে এসব ভবনের বিরুদ্ধে রাজউকের দেয়া চিঠি প্রাপ্তির পরও কোন প্রকার আইন মানার প্রবণতা লক্ষ্য করা না গেলে আর এ অভিযোগ গুরুতর প্রমাণিত হলে প্রয়োজনে ভবনটি সিলগালা করে দেয়ারও পরিকল্পনা গ্রহণ করেছে সংস্থাটি।

এর আগে রাজউক অনুমোদিত নক্সার বাইরে যারা ভবন নির্মাণ করেছেন এসব ভবনের মালিককে কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না এমন চিঠি পাঠিয়েছে রাজউক। কিন্তু ভবন মালিকরা তেমন কোন সাড়া না দেয়ায় এসব ভবনের বিরুদ্ধে অভিযানে নামছে সংস্থাটি। বেশির ভাগ ভবন মালিকই রাজউকের এ চিঠিকে তেমন পাত্তাই দেয়নি। রাজউকের প্রতিটি জোনের পরিচালক দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন পদধারী রাজউকের ম্যাজিস্ট্রেটকে নিয়ে অভিযান পরিচালনা শুরু করা হবে বলে রাজউক চেয়ারম্যান সাঈদ নূর আলম জনকণ্ঠকে নিশ্চিত করেছেন। মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ও পূর্ব ঘোষণা বাস্তবায়নেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানান তিনি।

এর আগে ২০১৯ সালের ৩০ মার্চ রাজধানীতে অগ্নিনির্বাপণবিহীন ও অপরিকল্পিতভাবে গড়ে তোলা সকল বহুতল ভবনের বিরুদ্ধে অভিযান শুরু“করে রাজউক। যা একটানা পনেরো দিন পর্যন্ত পরিচালিত হয়। তবে জনবল সঙ্কট থাকায় এ অভিযান থেমে যায়। গত বছরের এপ্রিলে প্রাথমিকভাবে রাজধানীতে ১৯৯৬ সালের ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী যেসব বহুতল ভবন নির্মাণ করা হয়েছে শুধু সেসব ভবনের বিরুদ্ধেই অভিযান পরিচালনা করে। পরবর্তীতে এর ২০০৮ সালের ইমারত বিধিমালা অনুযায়ী নির্মিত সকল ভবনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। রাজধানীর বনানীর এফ আর (ফারুক-রূপায়ন) টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর রাজধানীর সকল বহুতল ভবন কতটা নিরাপদ তা বের করতে অভিযান পরিচালনা করে মোট ১৮১৮ ভবনের অস্তিত্ব খুঁজে পায় রাজউক। মূলত এসব ভবনের বিরুদ্ধেই অভিযানে নামছে রাজউক। জনকণ্ঠ

মন্তব্য