আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
১২০ ফ্ল্যাট ও ১৫ বাড়ির মালিক এনু–রুপন

১০ বছর আগেও এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার সম্পদ বলতে ছিল ২৯ বানিয়ানগরে লোহালক্কড় বিক্রির একটি দোকান। তাঁরা থাকতেন দোকানের পেছনে একটি টিনশেড বাড়িতে। অভিযানের প্রথম পর্যায়ে র‍্যাবের কাছে দুই ভাইয়ের মালিকানায় ১৫টি বাড়ির তথ্য ছিল, গ্রেপ্তারের পর সিআইডি জানায়, বাড়ির সংখ্যা ২২। আর রিমান্ড শেষে জানা যায়, জিজ্ঞাসাবাদে তাঁরা ১২০টি বাড়ির তথ্য দিয়েছে।

এনামুল হক ও রুপন ভূঁইয়া ওয়ান্ডারার্স ক্লাবের অংশীদার। ক্লাবপাড়ায় প্রথমে ওয়ান–টেন ও পরে ক্যাসিনো চালুর পেছনে এই দুই ভাইয়ের সক্রিয় ভূমিকা ছিল। অভিযোগ আছে, টাকা ঢেলে আওয়ামী লীগের পদ বাগিয়েছিলেন তাঁরা। এনামুল হক ছিলেন থানা আওয়ামী লীগের সহসভাপতি আর রুপন ভূঁইয়া যুগ্ম সাধারণ সম্পাদক। গত ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর পর গা ঢাকা দেন। পালিয়ে নেপালে যাওয়ার প্রস্তুতি চূড়ান্ত করে এনেছিলেন। ধরা পড়ে যান হঠাৎ।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মানি লন্ডারিং প্রতিরোধ আইনের মামলায় গত ১৩ জানুয়ারি চার দিনের রিমান্ডে আনে এনু–রুপনকে। জিজ্ঞাসাবাদে এনু–রুপন বলেন, ঢাকায় তাঁদের যৌথ মালিকানাধীন শতাধিক ফ্ল্যাট এবং ঢাকা ও ঢাকার বাইরে পাঁচ বিঘা জমি আছে। এই সম্পদ তাঁর মা, সাত ভাই ও এক বোনের নামে। পুলিশ জানাচ্ছে, জিজ্ঞাসাবাদে এনু–রুপন জানিয়েছেন, তাঁরা তাঁদের বাবার সঙ্গে আজাদ স্পোর্টিং ক্লাবে জুয়ার আসরে গিয়ে বসতেন। সদরঘাটে তাঁদের জুয়ার বোর্ডও ছিল। অঢেল সম্পদের মালিক হন ক্যাসিনোর কারবার থেকে। তবে ট্যাক্স ফাইলে এখনো সম্পদ বলতে সেই পুরোনো এনু–রুপন স্টিল মিলস নামের লোহালক্কড়ের ব্যবসা থেকে অর্জিত আয়কেই দেখিয়ে যাচ্ছিলেন।

যা কিছু সম্পদ তার মালিক এনু, রুপন, রশিদুল, দুলু, আমিনুল, শিপলু, তাঁদের মা মমতাজ বেগম ও বোন চম্পা এবং মৃত এক ভাইয়ের সন্তানেরা। বানিয়ানগরের কারখানার পেছনে ৩১ বানিয়ানগরে এনু–রুপনের ছয়টি ফ্ল্যাট আছে। অনেকক্ষণ ডাকাডাকি করে বাড়ির কাউকে পাওয়া যায়নি। এই ভবনের দোতলায় এনু ও পঞ্চম তলায় রুপন থাকতেন। এনুর ফ্ল্যাটে থাকা দুটি ভল্ট ও পঞ্চম তলায় রুপনের ফ্ল্যাটে থাকা একটি ভল্ট থেকে অভিযান চালিয়ে র‍্যাব ১ কোটি ৫ লাখ টাকা, প্রায় ৪ কোটি টাকা মূল্যের আট কেজি স্বর্ণালংকার ও পাঁচটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছিল। তাঁদের একজন প্রতিবেশী নাম না প্রকাশ করার শর্তে প্রথম আলোকে বলেন, ওই এলাকায় এনু–রুপনদের ফ্ল্যাটের আকৃতির ফ্ল্যাটের দাম ৪০ লাখ টাকার মতো। প্রথম আলো

মন্তব্য