আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
কালোটাকা সাদা করার সুযোগ, রিহ্যাব এর অভিনন্দন

প্রস্তাবিত বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ৩টা থেকে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় বলা হয়েছে, ‘দেশের প্রচলিত আইনে যা–ই থাকুক না কেন, ব্যক্তিশ্রেণির করদাতাদের চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত আয়কর রিটার্নে অপ্রদর্শিত জমি, বিল্ডিং, ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্টের প্রতি বর্গমিটারের ওপর নির্দিষ্ট হারে এবং নগদ অর্থ, ব্যাংকে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্র, শেয়ার, বন্ড বা যেকোনো সিকিউরিটিজের ওপর ১০ শতাংশ কর প্রদান করে আয়কর রিটার্নে প্রদর্শন করলে আয়কর কর্তৃপক্ষসহ অন্য কোনো কর্তৃপক্ষ কোনো প্রশ্ন করতে পারবে না।’

এ ছাড়া একই সময় ব্যক্তিশ্রেণির করদাতাগণ পুঁজিবাজারে অর্থ বিনিয়োগ করলে, ওই বিনিয়োগের ওপর ১০ শতাংশ কর প্রদান করলে, আয়করসহ কোনো কর্তৃপক্ষ প্রশ্ন করবে না।

অপ্রদর্শিত আয়ের বিষয়ে সরকারের যুগান্তকারী সিদ্ধান্তের জন্য আবাসন মালিকদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অব বাংলাদেশ (রিহ্যাব) এর পক্ষ থেকে সাধুবাদ জানানো হয়। এর মাধ্যমে আবাসন শিল্প সংশ্লিষ্ট ২১১টি লিংকেজ শিল্পের কার্যক্রম আরো বেড়ে যাবে।

বৃহস্পতিবার (১১ জুন) প্রস্তাবিত বাজেট উত্তর এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন খাত সংশ্লিষ্টরা।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল) বলেন, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীসহ এই বাজেট প্রণয়নে যারা জড়িত ছিল তাদের সবাইকে ধন্যবাদ জানাই।

বিশেষ করে অপ্রদর্শিত আয়ের বিষয়ে সরকার যে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে তার জন্য আমি রিহ্যাবের পক্ষ থেকে সাধুবাদ জানাই।

এর মাধ্যমে আবাসন শিল্প সংশ্লিষ্ট ২১১টি লিংকেজ শিল্পের (যেমন, রড সিমেন্ট, ইট, সিরামিস) কার্যক্রম আরো বেড়ে যাবে। বাজেটে অপ্রদর্শিত আয়ের বিনিয়োগের সুযোগ পাওয়ায় অর্থনীতিতে এর প্রভাব আমরা সবাই উপলব্দি করবো। এর ফলে দেশ থেকে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হওয়া অনেকটাই বন্ধ হয়ে যাবে। বিনা প্রশ্নে দেশে যদি এ টাকা বিনিয়োগের সুযোগ পায় তাহলে টাকা পাচার পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

রিহ্যাব সহ-সভাপতি লিয়াকত আলী ভুইয়া বলেন, জাতীয় বাজেট ২০২০-২১ এ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ ও মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। করোনাকালে উচ্চ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়ে ঘোষিত বাজেট আশাব্যাঞ্জক। অপ্রদর্শিত আয়ের ব্যাপারে বিনা প্রশ্নে সরকারের সুযোগকে ইতিবাচক বলছেন তিনি।

মন্তব্য