আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
সাভারে খাল দখল করে গড়ে উঠছে আবাসন প্রকল্প

উপজেলার তেঁতুলঝোরা ও বনগাঁও ইউনিয়ন দিয়ে প্রবাহিত বামনী খাল বেদখল হয়ে যাচ্ছে। প্রভাবশালী একটি মহল খালটি বালু দিয়ে ভরাট করে আবাসন প্রকল্প গড়ে তুলছে বলে অভিযোগ উঠেছে। এভাবে খাল দখল অব্যাহত থাকলে আশপাশের বিভিন্ন এলাকায় পানি নিষ্কাশন বন্ধ হয়ে যাবে। সেই সঙ্গে ওই এলাকার কৃষকদের সমস্যার সম্মুখীন হতে হবে। এছাড়া আশেপাশের বিভিন্ন কলকারখানার বর্জ্য, পানি খালটি দিয়ে বের না হতে পারলে পরিবেশ ও জীবনমান হুমকির মধ্যে পড়বে।

সরেজমিন বামনী খালের আশপাশে অনুসন্ধানে জানা গেছে, বলিয়ারপুর এলাকায় খালের বড় একটি অংশ দখল করে আবাসন প্রকল্প গড়ে তুলছে জমজম নূর হাউজিং, সুগন্ধা হাউজিং (আলমনগর) ও এসএ হাউজিং।

জানা যায়, সিএস নক্সাতে চান্দুলিয়া, কান্দি বলিয়ারপুর, বিলামালিয়া, জামুর মুচিপাড়া ও কোন্ডা মৌজাতে রয়েছে বামনী খাল। তবে পর্যায়ক্রমে দখলকারীরা খালের বিভিন্ন অংশ দখলপূর্বক ভরাট করে খালের অস্তিত্ব নিশ্চিহ্ন করে দিয়েছে। বিএস নক্সাতে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে তেঁতুলঝোরা ইউনিয়নের বলিয়ারপুরের চান্দুলিয়া মৌজাতে খালের ওপরে পাকা রাস্তা ও হালট থাকলেও খালের কোন অস্তত্বি নেই। সেখানে গড়ে উঠেছে জমজম নূর হাউজিং। স্থানীয় বিভিন্ন সূত্র জানায়, প্রতিষ্ঠানটি খালটির মাঝে মসজিদ নির্মাণ করে খালের পানিপ্রবাহ বন্ধ করে দিয়েছে।

এছাড়া বনগাঁও ইউনিয়নের কুন্ডা মৌজায় এসএ হাউজিং ও তেঁতুলঝোরা ইউনিয়নের বিলামালিয়া মৌজায় সুগন্ধা হাউজিংয়ের দখলে রয়েছে বামনী খালের বেশ কিছু অংশ।

যে খালের সম্পত্তি লিজ, বন্দোবস্ত ও হস্তান্তর হয় না। সে সম্পত্তি কিভাবে ব্যক্তি মালিকানায় বিএস রেকর্ডভুক্ত হলো এমন প্রশ্নের জবাবে সাভার উপজেলা সহকারী সেটেলমেন্ট অফিসার আলী আক্কাস বলেন, আমি এখানে কয়েকদিন আগে যোগদান করেছি। বর্তমানে ঢাকার বাইরে একটি ট্রেনিংয়ে আছি। ট্রেনিং শেষে সাভারে ফিরলে খালটি কোন্ মৌজায় অবস্থিত ও দাগ নম্বর দেখে বিস্তারিত জানাতে পারব। জনকন্ঠ

মন্তব্য