আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
আবাসন নিশ্চিতে ব্যাপক কাজ করে যাচ্ছে সরকার

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান দেলওয়ার হায়দার বলেছেন, মানুষের মৌলিক অধিকার আবাসন নিশ্চিতে ব্যাপক কাজ করে যাচ্ছে সরকার। ইতোমধ্যে রাজধানীসহ সারা দেশে গৃহায়ন কর্তৃপক্ষের অধীনে বিপুলসংখ্যক প্লট ও ফ্ল্যাট প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। নতুন করে মিরপুরসহ বিভিন্ন স্থানে বহুতল আবাসিক ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা ‘সবার জন্য আবাসন’ খুব দ্রুত সময়ের মধ্যে নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, সরকারের অনুমোদিত জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬ অনুযায়ী সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে আধুনিক নাগরিক সুযোগ সুবিধাসহ সকল জেলা থেকে উপজেলা পর্যন্ত জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব জমিতেও আবাসিক প্লট এবং ফ্ল্যাট তৈরি করে কিস্তি সুবিধায় সাধারণ মানুষের মাঝে বরাদ্দ দিয়ে আবাসিক সমস্যা সমাধান করছে।

গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে গৃহায়ন কর্তৃপক্ষ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা ২৪টি প্লট উন্নয়ন প্রকল্প ও ১৪ টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পসহ মোট ৩৮টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

তিনি বলেন, প্রকল্পগুলো ২০টি জেলাগুলো হচ্ছে ঢাকা, কক্সবাজার, দিনাজপুর, বগুড়া, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, নাটোর, খুলনা, মাদারীপুর, যশোর, নড়াইল, শরীয়তপুর, মাগুরা, গোপালগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম, নোয়াখালী। এছাড়াও ৪ টি উপজেলায় ফুলতলা, শিবচর, রাউজান, মিরসরাই বাস্তবায়ন করা হয়েছে।

চেয়ারম্যান বলেন, বাস্তবায়িত এ সকল প্রকল্পে ৫ হাজার ৩৬৬টি আবাসিক প্লট এবং ৩০৯১ টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। গৃহায়ন কর্তৃপক্ষ শুরু থেকে এ পর্যন্ত ৩১ টি জেলায় ও ১২টি উপজেলায় ৭ হাজার ৮৫৪ দশমিক ৪৮ একর জমির ওপর ৬৫টি হাউজিং এস্টেট প্রতিষ্ঠা হয়েছে।

বর্তমান প্রকল্প প্রসঙ্গে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান দেলওয়ার হায়দার বলেন, বর্তমানে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ১২টি প্লট উন্নয়ন প্রকল্প, ১৩টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্প, ৩টি বাণিজ্যিক প্রকল্প এবং অন্যান্য প্রকল্পসহ মোট ৩০টি প্রকল্প বাস্তবায়ন কাজ চলমান আছে। এ সকল প্রকল্পে ১ হাজার ৯২৮টি আবাসিক প্লট এবং ৭ হাজার ১০৫টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রক্রিয়াধীন আছে।

তিনি বলেন, প্রকল্পগুলো ১২টি জেলায় বাস্তবায়িত হবে। ঢাকা, শেরপুর,চট্টগ্রাম, নোয়াখালী, সুনামগঞ্জ,হবিগঞ্জ, কুষ্টিয়া, ঝালকাঠি, মাদারীপুর, পিরোজপুর, যশোর, ঝিনাইদাহ। পাশাপাশি ৫ টি উপজেলায় শ্রীবর্দী, মিরসরাই, শিবচর, নলছিটি, রাঙ্গুনিয়া বাস্তবায়নাধীন রয়েছে।

দেলওয়ার হায়দার বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ঢাকার লালমাটিয়া, মিরপুর ও মোহাম্মদপুর, চট্টগ্রামের হালিশহরসহ বাগেরহাট, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী জেলারপবা উপজেলায়, ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় আবাসিক ফ্ল্যাট, প্লট ও খেলার মাঠ উন্নয়ন প্রকল্প গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, ঢাকার মোহাম্মদপুরস্থ অবাঙ্গালিদের পুনর্বাসনের জন্য মোহাম্মদপুরের বসিলাতে পুনর্বাসন প্রকল্প গ্রহণের বিষয়টি পরিকল্পনাধীন রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্তিবাসীদের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এর মাধ্যমে মিরপুর ১১ নং সেকশনে ২ একর জমির উপর উন্নত পরিবেশে বসবাসের জন্য ৫ টি ১৪ তলা ভবনে ভাড়া ভিত্তিক ৫৩৩ টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পটিতে ৪টি ১৪ তলা ভবনে ৬৭৩ বর্গফুট আয়তনের ৪৬৮ টি ফ্ল্যাট ও ১ টি ১৪ তলা ভবনে ৭২০ বর্গফুটের ৬৫ টি ফ্ল্যাটসহ ৫৩৩ টি ভাড়া ভিত্তিক আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিটি ফ্ল্যাটে ২টি বেডরুম, ২টি বারান্দা, ১টি সমন্বিত টয়লেট কাম বাথরুম, ১টি লিভিং-কাম-ডাইনিং এবং ১টি রান্নাঘরের সংস্থান রাখা হয়েছে। প্রতিটি ফ্ল্যাটে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক ভাড়ার ভিত্তিতে বরাদ্দ দিয়েছেন।

মন্তব্য