আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
রডের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অবসান চায় বিএসিআই

রড উৎপাদনকারী কোম্পানিগুলো সিন্ডিকেট করে এমএস রডের বাজার দর বাড়াচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই)। সাম্প্রতিক সময়ে রডের মূল্যবৃদ্ধির কারণ পর্যালোচনা করতে জরুরি সভা করেছে সংগঠনটি।

এরপর সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, রডের উৎপাদনকারকরা চলতি সেপ্টেম্বরের প্রথম দিকেই বাজার মূল্য ১৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছেন। এমন অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে সরকারের সব নির্মাণ প্রকল্প স্থবির হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

বিএসিআইর সভাপতি ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন অভিযোগ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এমএস রড উৎপাদনকারী শীর্ষ কোম্পানিগুলোর দরবৃদ্ধির জন্য রড উৎপাদনের কাঁচামাল বিলেটের বাজার মূল্য, গ্যাস মূল্য সমল্প্বয় ও ট্যাক্স-ভ্যাট বৃদ্ধির কথা বলা হচ্ছে। প্রকৃতপক্ষে এমএস রডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল বিলেটের বেশিরভাগই দেশে প্রস্তুত হয়। অল্প পরিমাণ আমদানি করা হয়। গ্যাসের মূল্য সমল্প্বয়ের কারণে উৎপাদন খরচ সর্বোচ্চ এক শতাংশ বাড়তে পারে। আর সরকারের পক্ষ থেকে এ শিল্পের ওপর নতুন করে ট্যাক্স বা ভ্যাট বাড়ানো হয়নি। ফলে কোনো অবস্থাতেই এতটা মূল্যবৃদ্ধির যৌক্তিকতা নেই।

বিএসিআইর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এভাবে রডের দর বাড়তে থাকলে সাম্প্রতিক সময়ে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সময়মতো নির্মাণ করা সম্ভব হবে না। একই কারণে বার্ষিক উম্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বাধাগ্রস্ত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

মন্তব্য