আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
প্রতিটি জনবসতিতে পরিকল্পিত আবাসন এখন সময়ের দাবি : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ বলেছেন, প্রতিটি জনবসতিতে পরিকল্পিত আবাসন এখন সময়ের দাবি। আবাসন নির্মাণে জমির সর্বোচ্চ ব্যবহার যাতে নিশ্চিত হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি আরো বলেন, আবাসন মানুষের মৌলিক চাহিদাগুলোর অন্যতম। বর্তমান সরকার সকল নাগরিকের জন্য নিরাপদ আবাসন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সবার জন্য বসতি নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের ভূমিকাও খুবই গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রপতি বলেন, দেশের আর্থ-সামাজিক কাঠামো, জমির অপ্রতুলতা, বর্ধিষ্ণু জনসংখ্যা, নগরায়ন ও শিল্পায়ন বিবেচনায় নগর, শহর, গ্রাম নির্বিশেষে প্রতিটি জনবসতিতে পরিকল্পিত আবাসন এখন সময়ের দাবি।

ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক দুর্যোগ, ভূমিকম্প ইত্যাদি ঝুঁকিপূর্ণ উপাদান মাথায় রেখেই টেকসই গৃহনির্মাণ পরিকল্পনা ও তার বাস্তবায়ন খুবই জরুরি উল্লেখ করে তিনি বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতাও বেড়েছে। ফলে উন্নত আবাসনের চাহিদাও বাড়ছে। আবাসনের সঙ্গে প্রকৃতির সম্পর্ক খুবই নিবিড়।

তাই আবাসন প্রকল্প বাস্তবায়নকালে পরিবেশের বিষয় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখার পাশাপাশি নাগরিকের সামর্থ্যের বিষয়টিও বিবেচনা করতে হবে।

বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য ‘গৃহায়ন নীতিমালা : সাধ্যের আবাস’ যথার্থ হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি দিবসের কমসূচির সফলতা কামনা করেন।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস পালন করা হয়। এনটিভি

মন্তব্য