আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
সরকারি খাস জমিতে পরিকল্পিত হাইরাইজ বিল্ডিং তৈরি করা গেলে কৃষি জমি রক্ষা পাবে-রিহ্যাব

সরকারি খাস জমিতে পরিকল্পিতভাবে হাইরাইজ বিল্ডিং তৈরি করা গেলে কৃষি জমি রক্ষা পাবে বলে অভিমত প্রদান করেছেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া। বিশ্ব বসতি দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন। গৃহায়ন মন্ত্রণালয় এ সেমিনারের আয়োজন করে।

রিহ্যাব পক্ষে আলোচনায় অংশ নিয়ে লিয়াকত আলী ভূইয়া বলেন আমাদের জমির তুলনায় অধিক জনসংখ্যার আধিক্য। আমাদের জমির পরিমাণ কম থাকায় খুব পরিকল্পিত ভাবে এগিয়ে যেতে হবে। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে আমাদের কৃষি জমি কমছে জ্যামেতিক হারে। কৃষি জমিতে গড়ে উঠছে নতুন নতুন ঘরবাড়ি। এভাবে কৃষি জমি কমলে আমাদের অদুর ভবিষ্যতে খাদ্য সংকট দেখা দিতে পারে। ভবিষ্যতে কৃষি জমিতে গড়ে ওঠা ঘরবাড়িগুলোকে একটা পরিকল্পনার মধ্যে নিয়ে আসতে হবে।

এই ক্ষেত্রে সরকারের পাশাপাশি রিহ্যাব সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আপনারা ঢাকার আকাশ রেখার দিকে তাকালে লক্ষ করবেন কিভাবে অল্প জায়গায় অধিক সংখ্যাক লোকের বাসস্থান এখানে তৈরি করা হয়েছে। ঢাকায় পরিকল্পিতভাবে অল্প জায়গায় অধিক সংখ্যাক লোকের বাসস্থানের ব্যবস্থা করার ক্ষেত্রে রিহ্যাব সদস্যদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আমার মনে হয় জেলা বা উপজেলায় সরকারি খাস বা পতিত জমিতে রিহ্যাব সদস্যদের মাধ্যমে পরিকল্পিতভাবে হাইরাজউ বিল্ডিং তৈরি করা গেলে কৃষি জমি রক্ষা পাবে।

দ্রুত সময়ের মধ্যে আবাসন সুবিধা পুরনের জন্য পাবলিক প্রাইভেট পার্টনারশিপ পদ্ধতি অনুসরন করে সাশ্রয়ী মূল্যের আবাসন প্রকল্প বাস্তবায়ন করা যেতে পারে বলেও অভিমত দেন রিহ্যাব ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া।

মন্তব্য