আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ঢাকায় তিন দিনব্যাপী গৃহায়ন অর্থায়ন মেলা শুরু ১৯ অক্টোবর

দেশে প্রথমবারের মতো ‘গৃহায়ন অর্থায়ন মেলা-২০১৭’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। রাজধানীর সোনারগাঁও হোটেলে আগামী ১৯ অক্টোবর, বৃহস্পতিবার এই মেলা শুরু হবে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর সার্বিক সহায়তায় মেলায় অংশগ্রহণ করবে আবাসন খাতের সাথে সংশ্লিষ্ট বিশেষায়িত প্রতিষ্ঠান, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, রিয়েল এস্টেট ও আবাসন সামগ্রী উতপাদনকারী প্রতিষ্ঠান। ১৯ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মেলাটির উদ্ধোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মেলায় ৮২টি প্যাভিলিয়ন ও ষ্টল অংশগ্রহণকারীদের জন্য বরাদ্দ দেয়া হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হবে, চলবে রাত ৯টা পর্যন্ত। মেলাটি সবার জন্য উন্মুক্ত।

আজ বুধবার (১১ অক্টোবর) রাজধানীর পুরানা পল্টনস্থ বিএইচবিএফসি কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী বলেন, গৃহায়ন খাতের সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে আবাসন খাতে দেশি-বিদেশি বিনিয়োগ সৃষ্টি করাই গৃহায়ন অর্থায়ন মেলার মূল উদ্দেশ্য। এখানে একজন গ্রাহক তার পছন্দের ফ্লাট কিনতে পারবেন। একই সঙ্গে আবাসন খাতের বিভিন্ন ঋণ সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

মেলা উপলক্ষে বিএইচবিএফসি পাঁচটি পণ্য নতুন আঙ্গিকে চালু করছে। র মধ্যে রয়েছে, নগর বন্ধু, প্রবাস বন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ। সহজ শর্তে সিঙ্গেল ডিজিটে ঋণ প্রদান করা হবে। মেলা চলাকালীন সারা দেশে বিএইচবিএফসির সব অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ও পরিদর্শন ফি ৫০% ছাড় দেওয়া হবে।

বিএইচবিএফসির এমডি জানান, কর্পোরেশনের ফান্ড বাড়াতে ইতোমধ্যে আইডিবির সঙ্গে ৮৫০ কোটি টাকা ঋণ চুক্তি হয়েছে। এ অর্থ দিয়ে ৭ হাজার ৯৭৬টি হাউজিং ইউনিট নির্মাণ করা সম্ভব। যেখানে ৪৭ হাজার ৮৫৬ জন আবাসন সুবিধা ভোগ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে রিহ্যাবের পক্ষে বক্তব্য তুলে ধরে সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি সাংসদ নুরুন্নবী চৌধুরী (শাওন) বলেন, গৃহায়ন অর্থায়ন মেলা এই সেক্টরে ইতিবাচক ফল বয়ে আনবে। তবে গৃহায়ন ঋণের সুদের হার সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানান তিনি।

আগামি ১৯ অক্টোবর থেকে অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী গৃহায়ন অর্থায়ন মেলার সাফল্য কামনা করেন সাংসদ শাওন।

সংবাদ সম্মেলনে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (প্রথম) লিয়াকত আলী ভূইয়া, পরিচালক কামাল মাহমুদ, শাকিল কামাল চৌধুরী ও ভাইস প্রেসিডেন্ট (প্রথম) এবং গ্রীনবীজ এ্যাড পয়েন্ট এর সিইও আফতাব বিন তমিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য