আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ড্যাপে ফার কমানোর জন্য আবাসনের স্বপ্ন মধ্যবিত্তের বাইরে যাচ্ছে

আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন ‘রিহ্যাব ফেয়ার ২০২২’ শুরু হচ্ছে বুধবার (২১ডিসেম্বর)। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী এ মেলা চলবে আগামী রোববার (২৫ ডিসেম্বর) পর্যন্ত।

রোববার (১৮ ডিসেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘রিহ্যাব ফেয়ার ২০২২’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)-এর সহ-সভাপতি (প্রথম) ও মেলা আয়োজক কমিটির কো-চেয়ারম্যান কামাল মাহমুদ এ কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ মেলায় থাকবে ১৮০টি স্টল। তার মধ্যে আবাসনপ্রতিষ্ঠানের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং নির্মাণসামগ্রীর স্টলও থাকবে।

আগামী ২১ ডিসেম্বর বুধবার সকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের এ মেলা উদ্বোধনের কথা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা প্রমুখ।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সহসভাপতি মোহাম্মদ সোহেল রানা। এ সময় উপস্থিত ছিলেন পরিচালক মো. সুলতান মাহমুদ, এ এফ এম কামাল উদ্দিন, এস এম ইমদাদ হোসেন ও মো. রাগীব আহসান প্রমুখ।

আয়োজকেরা জানান, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। তবে উদ্বোধনের দিন মেলায় প্রবেশ করা যাবে বেলা ২টা থেকে। মেলায় একবার প্রবেশের ক্ষেত্রে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। আর পাঁচবার প্রবেশের জন্য মাল্টিপল টিকিটের মূল্য ১০০ টাকা।

লিখিত বক্তব্যে মোহাম্মদ সোহেল রানা বলেন, সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির কারণে ফ্ল্যাটের দামও বেড়েছে। সামনের দিনগুলোয় এই দাম হয়তো আরও বাড়বে। এ জন্য রিহ্যাব আয়োজিত চলতি বছরের মেলা ক্রেতাদের জন্য একটি সুবর্ণ সুযোগ হতে পারে। কারণ, এ বছর মেলায় বিভিন্ন আবাসন কোম্পানি তাদের আগে থেকে শুরু করা প্রকল্পগুলোর ফ্ল্যাট তুলনামূলক বিশেষ দামে বিক্রি করবেন। এতে ক্রেতারা লাভবান হতে পারবেন। এই সুযোগ আগামী বছরগুলোয় হয়তো কমে আসবে।

মোহাম্মদ সোহেল রানা আরও বলেন, একসঙ্গে কম সময়ে অনেক প্রতিষ্ঠান যাচাই-বাছাই করার সুযোগ রিহ্যাব মেলা ছাড়া ক্রেতারা অন্য কোথাও পাবেন না। এ ছাড়া মেলায় ফ্ল্যাট-প্লটের পাশাপাশি গৃহঋণ ও বাড়ি তৈরির নানা উপকরণও যাচাই করতে পারবেন ক্রেতারা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রিহ্যাবের প্রথম সহসভাপতি কামাল মাহমুদ বলেন, ‘নির্মাণসামগ্রীর দাম ক্রমেই বাড়ছে। আর আমাদের দেশে একবার দাম বাড়লে সাধারণত তা কমতে চায় না। এ কারণে ফ্ল্যাটের দামও ভবিষ্যতে কমার কোনো সম্ভাবনা নেই। সব মিলিয়ে এবারের মেলায় ভালো বিক্রি হবে বলে আশা করছি।’