আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
বীজ মেলা শুরু, অনন্য ভূমিকা রাখছে উইনঅল হাই-টেক সিড কোম্পানি

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে আন্তর্জাতিক সীড কংগ্রেস। এ উপলক্ষ্যে ৩ দিনব্যাপী বীজ মেলার আয়োজন করা হয়েছে। ১১ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখ শনিবার মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক । মেলায় ৬ নং স্টলে বিশেষ প্যাভিলিয়ন দিয়েছে এই খাতে অনন্য ভূমিকা রাখা প্রতিষ্ঠান উইনঅল হাই-টেক সিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড। আজ উইনঅল হাই-টেক সিড কোম্পানি বাংলাদেশ লিঃ এর প্যাভিলয়নটি উদ্বোধন করেন মাননীয় কৃষি সচিব ওয়াহিদা আক্তার। এ সময় উইনঅল হাই-টেক সিড কোম্পানি ম্যানেজিং ডিরেক্টর ড. এস.বি. নাসিম, সিনিয়র এগ্রনমিস্ট ড. জাহিদুল ইসলামসহ কোম্পানির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে তিনব্যাপী বীজ মেলা চলবে ১৩ ফেব্রুযারি পর্যন্ত।
এক সময় আবাদী জমির পরিমাণ বেশি থাকলেও ধানসহ অন্য ফসল তুলনামূলক কম উৎপাদন হতো। কিন্তু বর্তমানে চীন ভিত্তিক উইনঅল হাই-টেক সিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড এর মাধ্যমে হাইব্রিড বীজ উৎপাদনের মাধ্যমে ব্যাপক ফসল উৎপাদন হচ্ছে দেশে। কোম্পানিটি ১০ বছর ধরে বিভিন্ন জাতের বীজ উৎপাদনের মাধ্যেমে হাইব্রিড বীজ জগতে শীর্ষ স্থান তৈরি করেছে। ধানসহ বীজসহ ৬৩টি বিভিন্ন জাতের সবজি বীজ নিয়ে কাজ করছে। একই সঙ্গে তাদের গবেষণা দল নতুন জাত নিয়েও সাফল্যের সঙ্গে কাজ করছে। বর্তমানে উইনঅল হাই-টেক সিড দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করছে।
উইনঅলঅল হাই-টেক সিড কোম্পানির প্রধান কার্যালয় চীনে, যেখানে তারা বিভিন্ন জাতের হাইব্রিড উইনঅলঅল হাই-টেক সিডের প্রধান ফসল হাইব্রিড ধান বীজ।বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফিলিপাইন, এবং আফ্রিকার বিভিন্ন দেশ সহ সর্বমোট ২০ টি দেশের সাথে ধান ও সবজির এই উন্নত- গুনগত মানসম্পন্ন বীজ নিয়ে প্রায় ২ যুগ ধরে কাজ করে আসছে। তিন দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।
প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক খাদ্য উৎপাদনে বেসরকারি খাতের বীজ ব্যবসায়ীদের বিশেষ সাফল্যের কথা উল্লেখ করে এ ধরনের আয়োজনে সরকারের সব সহযোগিতার আশ্বাস দেন।