আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
মিসকেস কী? নামজারির আবেদন নামঞ্জুর হলে করণীয়

কোন কারণে কোন সংক্ষুব্ধ ব্যক্তি কোন মিউটেশান বাতিল বা সংশোধন চেয়ে সহকারী কমিশনার (ভূমি) এর নিকট জমিদারী অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন-১৯৫০ এর ১৫০ ধারার অধীনে রিভিউ আবেদন করতে পারেন। এ ধরনের আবেদন প্রাপ্তির পর সহকারী কমিশনার (ভূমি) একটি মিসকেস চালু করে বিষয়টি সম্পর্কে সরেজমিনে তদন্ত প্রতিবেদন গ্রহণ করবেন। পরবর্তীতে উভয় পক্ষের উপস্থিতিতে শুনানী গ্রহণ করে যথাযথ আদেশ প্রদান করবেন।

সহকারী কমিশনার (ভূমি) এর আদেশে সংক্ষুব্ধ পক্ষ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আদালতে আপিল দায়ের করতে পারেন। তবে রিভিউ এর আবেদন প্রত্যাখ্যান করে বা পূর্ববর্তী আদেশ/মিউটেশান বহাল রেখে আদেশ দেওয়া হলে উক্ত রিভিউ আদেশের বিরুদ্ধে আপিল করা যাবে না। সেক্ষেত্রে সংক্ষুব্ধ পক্ষ সরাসরি মূল মিউটেশানের বিরুদ্ধে আপিল দায়ের করতে পারেন।

নামজারি আবেদন নামঞ্জুর বা বতিল করা হলে করণীয়ঃ
কোন কারণে কোন নামজারি আবেদন বাতিল করা হলে, সংক্ষুব্ধ ব্যক্তি সহকারী কমিশনার (ভূমি) এর নিকট জমিদারী অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন-১৯৫০ এর ১৫০ ধারার অধীনে তার মিউটেশান আবেদন রিভিউ চেয়ে আবেদন করতে পারেন। রিভিউ আবেদন করা হলে তার পূর্বের ন্যায় মিসকেস চালু করে, আবেদনকারীর বক্তব্য গ্রহণ, কাগজপত্র নতুন করে পর্যালোচনা, প্রয়োজনে নতুন কাগজপত্র বিম্লেষণ করে সহকারী কমিশনার (ভূমি) আদেশ প্রদান করবেন। আবার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবরে উক্ত মিউটেশান আবেদন বাতিলের বিরুদ্ধে সরাসরি আপিল দায়ের করতে পারবেন।

মন্তব্য